কিভাবে নতুনরা Affiliate Marketing করে অনলাইন থেকে অর্থ উপার্জন করবেন। (2020)


Affiliate Marketing


বতমানে অনলাইনে Affiliate Marketing করে  হাজার হাজার মানুষ অর্থ উপার্জন করছে । অনলাইন জগতে তাদের কেরিয়ারে গড়ে তুলছে । এতে তাদের কোনো পুঁজি বা অর্থ  প্রয়োজন  হচ্ছে না  শুধু তাদের কিছু শ্রমের বিনিময়ে তারা মাসে লক্ষ লক্ষ টাকা ইনকাম করছে । কারণ অনলাইনে টাকা উপার্জন করার এর থেকে সহজ কোন মাধ্যম নেই । আমি আপনাদের মাঝে কিছু বিশ্লষেণ তুলে ধরলাম :-

·        Affiliate Marketing কি ?
·        Affiliate Marketing করার জন্য কি কি প্রয়োজন হয় ?
·        Affiliate Marketing করার জন্য গুরুত্বপূণ Tool গুলো কি কি ?
·        Free Affiliate Marketing কি ?
·        Paid Affiliate Marketing কি ?
·        Affiliate Marketing করে কিভাবে টাকা ইনকাম করবো ?
·        Affiliate Marketing করার জন্য Best Market Place গুলো কি কি ?
·        Social Media গুলোতে কিভাবে আমাদের পণ্য গুলো প্রমোট করবো ?
·        Affiliate Marketing করার জন্য কিভাবে Traffic জোগার করবো ?
·        কিভাবে একজন  সাফল্য Affiliate Marketer হতে পারবো ?


Affiliate Marketing কি ?



Affiliate Marketing হলো ধরেণ আপনি একটি সাধারণ ব্যবসা করতে চান তার জন্য পণ্য লাগবে এবং র্সাভিজ দিতে হবে যেনো আপনার পণ্যটি তাদের কাছে বিক্রি করতে পারেন । আর Affiliate Marketing  এগুলো প্রয়োজন হয় না । Affiliate Marketing  এ আপনি অন্যের পণ্য বা অন্যের র্সাভিজ বিক্রি করবেন আপানাকে তার বিনিময়ে কিছু কমিশন দিচ্ছে । যেমন কি ধরেন একটি  Life Incurance তার Incurance Marke Lunch করছে না । অন্য একটি ব্যবসা প্রতিষ্ঠান তার Incurance গুলো বিক্রি করছেন । তার বিনিময়ে Incurance কোম্পানি তাকে কিছু কমিশন দিচ্ছে এর থেকে Incurance কোম্পানি লাভ হচ্ছে এবং যে বিক্রি করছে তার ও লাভ হচ্ছে । তেমনি AMAZN ‍এ Affiliate Marketing করতে পারেন তার জন্য আপনি তাদের সাথে যোগাযোগ করে তাদের Affiliate সিস্টামে যোগদান দিলে তারা আপনাকে তাদের পণ্য লিল্ক জেনারেট করে দিবে আপনি তার মাধ্যমে Affiliate Marketing করবেন ।

Affiliate Marketing করার জন্য কি কি প্রয়োজন হয় ?


ভালো ভাবে Affiliate Marketing করার জন্য আপনার থেকে যেগুলো প্রয়োজন হবে যেমন : ১/একটি Website / Page / Landing Page / Thank you Page এগুলো খুব প্রয়োজন কারন এগুলি ছাড়া আপনার Affiliate Marketing করা সম্ভব না । আবার একটা কথা বলে রাখা ভালো Affiliate Marketing করার জন্য একটি Website থাকা খুব প্রয়োজন এখন আপনি বলেন আপনি কি Free তে  Website তৈরি করে Affiliate Marketing করবেন নাকি কিছু Invest করে একটি Website তৈরি করে Affiliate Marketing করবেন । যদি Free Website তৈরি করতে চান তাহলে আপনি Blogger.com গিয়ে Free তে একটি Website করতে পারেন । কারণ আপনারা জানেন Blogger.com হল Google এর একটি Platform তারা তাদের  Odience দের Free তে Doman , Hosting এবং Website Provide করে থাকে । আর যদি আপনি Invest করে Professional Marketer হিসেবে একটি Website তৈরি করতে চান  তাহলে আপনাকে প্রথমে একটা Doman Bay করতে হবে । কারণ আপনি যে Website টি তৈরি করবেন সেটা কি নামে দেখবে যেমন কি Amazon.com Doman .com , .org , .net , .bd , .tk , মূলত এগুলোকে Doman বলে  এবং Hosting Bay করতে হবে করণ আপনার Website যে সব Contend Uplode করবেন তার জন্য একটি Space প্রয়োজন হয় ।



Affiliate Marketing করার জন্য গুরুত্বপূণ Tool গুলো কি কি ?

                              
Affiliate Marketing করার জন্য গুরুত্বপূণ Tool গুলো হলো :-
1 ) Domain
2) Use URL Shortner
3) SEO Quake
4) Email Marketing Software Or Auto Responder
5 ) Lead Capture Page Or Sales Funnel
6) Website / One Page Or Landing Page


Free Affiliate Marketing কি ?

Affiliate Marketing করার ২টি Way রয়েছে Free /Paid । দুটো কি জন্য বলাম আপনারা জানেন Free Affiliate Marketing করতে গেলে আপনার টার্গেটেড কান্ট্রি সিলেক্ট করতে পারবেন না এবং আপনার টার্গেটেড লোক গুলো ধরতে পারবেন না আপনার কোন দেশ থেকে সেল আসছে সেগুলো আপনি দেখতে পাবেন না । তারমানে  আপনার প্রডাক্টটি কোন জায়গায় বিক্রি হচ্ছে বা কোন দেশ থেকে বেশি সেল আসছে সেগুলো কিন্তু আপনি দেখতে পাবেন না্ । তারপরও যদি আপনি একজন নতুন  হয়ে থাকেন তাহলে  আপনি ফ্রিটা দিয়ে  শুরু করতে পারেন । যদি একান থেকে আপনার ইনকাম আসে তাহলে আপনি বিভিন্ন কিনে অ্যাফিলিয়েট মার্কেটিং করবেন ।

Paid Affiliate Marketing কি ?

Paid Affiliate Marketing  করলে  কাজটি অনেক সহজ হয়ে যায় । বিভিন্ন Affiliate Marketing  টুলগুলো ব্যবহার করার মাধ্যমে আপনি আপনার প্রোডাক্ট এর জন্য তাকে ডেট দেশগুলো সিলেক্ট করতে পারবেন এবং ট্রাফিক জেনারেট করতে পারবেন যেখান থেকে আপনার প্রোডাক্টটি সেল হবে এবং সে ট্যুরগুলো ইউজ করার মাধ্যমে আপনার কোন কোন জায়গা থেকে সেল হচ্ছে সেগুলো দেখতে পারবেনএবং পরবর্তী আপনার  সেই প্রোডাক্টগুলো আপনার টা কেটে দিস বালকের উপর আপনি প্রচার করতে পারেন এটাই হলো ফ্রি এফিলিয়েট মার্কেটিং এর সুবিধা নেট মার্কেটিং করলে আপনি ট্রাফিক সোস ভাল পাবেন এবং আপনার সেইল এর পরিমাণ অধিক হবে ।

Affiliate Marketing করে কিভাবে টাকা ইনকাম করবো ?

বর্তমানে অনলাইন থেকে ইনকাম করার সহজ মাধ্যম হলো অ্যাফিলিয়েট মার্কেটিং আপনি বিভিন্ন ওয়েবসাইটের সাথে যুক্ত হয় তাদের অ্যাপলেট প্রোগ্রামটি ব্যবহার করে সেখান থেকে আপনারা অর্থ উপার্জন করতে পারেন নিজের কোন আপনার অথবা অন্যের প্রয়োজন হচ্ছে না আপনারা আপনাদের পণ্যগুলো সেল করি  তার থেকে কিছু কমিশন আপনাদের তারা প্রদান করে থাকবে বিভিন্ন বড় বড় ক্ষমা সাইটগুলোতে আপনারা জয়েন দিয়ে তাদের এক অ্যাপ্লি প্রোগ্রামটি ব্যবহার করতে পারেন সেখান থেকে মাসে হাজার হাজার টাকা ইনকাম করতে পারেন ।


Affiliate Marketing করার জন্য Best Market Place গুলো কি কি ?
এফিলিয়েট মার্কেটিং করার জন্য সেরা কয়েকটি  ওয়েব সাইটের সাথে পরিচয় করিয়ে দেব যেগুলো মাধ্যমে আপনারা এফিলিয়েট মার্কেটিং শুরু করতে পারেন এই সাইট গুলো দীর্ঘদিন মার্কেটে তাদের অনলাইন সেবা দিয়ে আসছে এবং তারা পোর্ট্রেট হিসাবে অনলাইনে সার্ভিস দিয়ে যাচ্ছে যেমন :

১)  Amazon
২)  aliexpress
৩)  daraz.com
৪)  clickbank
৫)  E-Bay
৬) Jvzoo

এইসব মার্কেটপ্লেস থেকে আপনার মার্কেটিং টা শুরু করতে পারেন ।


Social Media গুলোতে কিভাবে আমাদের পণ্য গুলো প্রমোট করবো ?

বিভিন্ন সোশ্যাল মিডিয়ার সাইটগুলোতে আপনাদের প্রোডাক্টগুলো প্রমোট করতে পারেন যেমন কি ফেসবুক ইনস্টাগ্রাম টুইটার প্রিন্টেস্ট এসব মার্কেটপ্লেসের আপনাদের প্রোডাক্ট প্রমোট করে ট্রাফিক আনতে পারেন কারণ বর্তমানে এসব সোশ্যাল মিডিয়ার সাইডে অধিক পরিমাণ অ্যাক্টিভ ট্রাফিক পাওয়া যায় এসব মার্কেটপ্লেসগুলোর সিলেক্ট করে তাদের অ্যাফিলিয়েট প্রোডাক্ট সেল করে থাকে । আপনারা দেখুন সবচেয়ে জনপ্রিয় ওয়েবসাইট হলো ফেসবুক । এই ফেসবুকে আপনারা প্রবেশ করার সাথে বিভিন্ন এডভেটাইজ বা বিভিন্ন প্রোডাক্ট দেখতে পান যে পোস্টগুলো বিভিন্ন বড় বড় মার্কেটারা সেখানে মার্কেটিং করে থাকে । যেখান থেকে তারা ভালো পরিমাণ পণ্য সেল পাই  আপনারাও  এসব মার্কেটপ্লেসে প্রমোট করতে পারেন দেখবেন অধিক পরিমাণ ট্রাফিক জোগার করতে পারবেন । দেখবেন আপনার সেল এর পরিমাণ বৃদ্ধি পাবে আমি আশা করি ।


Affiliate Marketing করার জন্য কিভাবে Traffic জোগার করবো ?

ট্রাফিক জোগাড় করার জন্য এমন কয়েকটি সহজ মাধ্যম রয়েছে যে মাধ্যম কলা এপ্লাই করে আপনি আপনার ট্রাফিক নিয়ে আসতে পারেন  যেমন কি ধরেন আপনি বিভিন্ন ওয়েবসাইট বা ব্লগ সাইট গুলোতে ভিজিট করে সেখানে আপনার লিংকটি শেয়ার করতে পারেন এবং বিভিন্ন সোশ্যাল মিডিয়াতে আপনার এফিলিয়েট লিংক শেয়ার করে আপনি ট্রাফিক জোগাড় করতে পারেন এবং আপনার যদি একটি কিউট চ্যানেল থাকে সেই ইউটিউব সাহায্যে আপনার প্রোডাক্ট এর জন্য ট্রাফিক নিয়ে আসতে পারবেন  আবার অ্যাডভার্টাইজমেন্ট এর মাধ্যমে আপনার  ট্রাফিক নিয়ে আসতে পারেন 



কিভাবে একজন  সাফল্য Affiliate Marketer হতে পারবো ?


একজন সাফল্য Affiliate Marketer হতে হলে আপনাকে বেশ কিছু নিয়ম মেনে কাজ করতে হবে । জীবনে চলার পথে নানারকম বাধাবিপত্তির মুখোমুখি হই আমরা, হোঁচট খেয়ে মুখ থুবড়ে পড়ি কখনো কখনো। পরীক্ষার ফলাফল আশানুরূপ না হওয়া, পছন্দের শিক্ষাপ্রতিষ্ঠানে পড়ার সুযোগ না পাওয়া, কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছাতে না পারা- এমন চড়াই-উতরাইগুলো তো জীবনেরই অংশ। কিন্তু তাই বলে ভেঙ্গে পড়লে চলবে না।
এই খারাপ সময়গুলোয় আমাদের প্রয়োজন হয় একটু অনুপ্রেরণার, একটু উৎসাহের। নতুন করে ঘুরে দাঁড়ানোর জন্য প্রয়োজন অতীতের ভুলগুলো শুধরে নেওয়ার, সাফল্যের আলোকে উদ্ভাসিত হওয়ার।

কিভাবে নতুনরা Affiliate Marketing করে অনলাইন থেকে অর্থ উপার্জন করবেন। (2020) কিভাবে নতুনরা Affiliate Marketing করে অনলাইন থেকে অর্থ উপার্জন করবেন। (2020) Reviewed by Sourav on May 20, 2020 Rating: 5

No comments:

Powered by Blogger.