ব্লুটুথ কেন বন্ধ রাখবেন 2020



Why turn off Bluetooth



প্রয়োজন না হলে আপনার স্মার্টফোন বা ল্যাপটপে 'ব্লুটুথ' বিকল্পটি বন্ধ করুন। আপনি যদি সবসময় ব্লুটুথ চালু  রাখেন তবে আপনার ডিভাইস হ্যাক হয়ে যেতে পারে। সাইবার সুরক্ষার বিশেষজ্ঞরা হুঁশিয়ারি দিয়েছিলেন যে যারা তাদের স্মার্টফোন বা ল্যাপটপে সমস্ত সময় ব্লুটুথ রাখেন তাদের সেই অভ্যাসটি ত্যাগ করা উচিত। এটি কারণ ব্লুটুথ প্রোটোকলে একটি সুরক্ষা ত্রুটি রয়েছে, যা সাইবার অপরাধীরা গুরুত্বপূর্ণ তথ্য হ্যাক করতে বা ডিভাইসটি হ্যাক করতে পারে।

একাডেমিকদের একটি দল ব্লুটুথ ওয়্যারলেস যোগাযোগ প্রোটোকলের একটি নতুন দুর্বলতা উন্মোচন করেছে যা স্মার্টফোন, ল্যাপটপ এবং স্মার্ট-হোম ডিভাইসগুলির (ব্লুটুথ ইমারসোনেশন) মতো বিভিন্ন ডিভাইসে সিউডো-আক্রমণের কারণ করেছে।
ব্লুটুথের সাথে 'ডিভাইস' যুক্ত করা আগে সাইবার অপরাধীরা ব্লুটুথ দুর্বলতার সুযোগ নিতে পারে। ব্লুটুথ ডিভাইসগুলি যা বর্তমানে ব্লুটুথ বেসিক রেট (বিআর) বা বর্ধিত ডেটা রেট (ইডিআর) কোর কনফিগারেশন 5.2 বা ততোধিক উচ্চ সমর্থন করে। সাধারণত দুটি ডিভাইসের মধ্যে একটি এনক্রিপ্ট হওয়া সংযোগ স্থাপনের জন্য একটি লিঙ্ক কীকে 'জোড় করা' থাকতে হয়।


বিশেষজ্ঞরা বলছেন যে এই জাতীয় আক্রমণ থেকে নিজেকে বাঁচাতে আপনার একটি আপডেট ব্লুটুথ কনফিগারেশন থাকা দরকার। অন্যথায় ডিভাইস নির্মাতারা ফার্মওয়্যার আপডেট হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে। যতক্ষণ না ফার্মওয়্যার আপডেট হচ্ছে না, ততক্ষণ সুরক্ষার জন্য ব্লুটুথ বিকল্পটিকে অন্য ডিভাইসের সাথে জোড়া লাগানোর প্রয়োজন ছাড়াই বন্ধ করা উচিত।

ভারতের সাইবার ইমার্জেন্সি রেসপন্স টিমের মতে, সাইবার অপরাধীরা ডিভাইসে প্রবেশের আগে ব্লুটুথের মাধ্যমে তাদের পরিচয় গোপন করতে পারে। দুর্বৃত্তরা ব্লুটুথের দুর্বলতা কাজে লাগিয়ে ডিভাইসে সম্পূর্ণ অ্যাক্সেস নিতে পারে।
ব্লুটুথ কেন বন্ধ রাখবেন 2020  ব্লুটুথ কেন বন্ধ রাখবেন 2020 Reviewed by Sourav on May 22, 2020 Rating: 5

No comments:

Powered by Blogger.