হোয়াটসঅ্যাপ ভুল তথ্য প্রসারণ রোধে বার্তাটি সীমাবদ্ধ করছে



হোয়াটসঅ্যাপ ভুল তথ্য প্রসারণ রোধে বার্তাটি সীমাবদ্ধ করছে



COVID-19 করোনভাইরাস সম্পর্কে অনেক কিছুই এখনও চিকিত্সক এবং বিজ্ঞানীদের কাছে একটি 
রহস্য হিসাবে রয়ে গেছে, সাধারণ মানুষকে ছেড়ে দিন। এই ধরনের ভয় এবং অনিশ্চয়তার সময়ে, সত্য হিসাবে ছদ্মবেশে অপ্রাপ্ত বা নিখুঁত বিভ্রান্তিকর তথ্যের অভাব নেই। আজকের বার্তাপ্রেরণ প্রযুক্তিগুলি এ জাতীয় ভুল তথ্য ছড়িয়ে দেওয়া খুব সহজ করে দিয়েছে। হোয়াটসঅ্যাপ, যা ইতিমধ্যে এই জাতীয় ক্ষেত্রে গরম জলে ছিল, এখন COVID-19 পরিস্থিতির কারণে বার্তা প্রেরণ করার সময় কিছুটা সীমাবদ্ধতা ফেলছে।


প্রযুক্তি এবং ইন্টারনেটের যাদুতে এই দিনগুলিতে কোনও বার্তা ফরোয়ার্ড করা খুব সহজ। প্রদত্ত ফরোয়ার্ড বার্তাগুলি তাদের উৎপত্তিস্থলগুলির যথাযথভাবে আবিষ্কারযোগ্য নয়, লোকেরা এটিকে কেবল তাদের বিশ্বাসের কোনও পরিচিতি হতে পারে তবে তা মূল্যের প্রতি গুরুত্ব দেয়। দুর্ভাগ্যক্রমে হোয়াটসঅ্যাপের জন্য, এটি বার্তাগুলির ব্যাপক ফরোয়ার্ডিংয়ের দিকে পরিচালিত করেছে যা কমপক্ষে একটি ঘটনায় সহিংসতার কারণ হয়েছে।


গুগলের মালিকানাধীন সোশ্যাল ম্যাসেজিং প্ল্যাটফর্মটি সেই প্রভাব হ্রাস করার পদক্ষেপ নিয়েছে। এটি ইতিমধ্যে অসংখ্যবার ফরওয়ার্ড করা বার্তা পরিষ্কারভাবে লেবেল করে শুরু হয়েছিল, এটি স্পষ্টভাবে দেখায় যে এটি মূলত কোনও ঘনিষ্ঠ যোগাযোগ থেকে আসে নি। এরপরে আপনি একবারে কতটা ফরোয়ার্ড করতে পারবেন তার সীমাবদ্ধতা রাখে, একক বার্তাকে একবারে কেবল 5 টি পরিচিতিতে ফরোয়ার্ড করার অনুমতি দেয়।


এখন এটি COVID-19 সম্পর্কিত ভুল তথ্য ছড়িয়ে দেওয়ার সম্ভাবনার আলোকে আরও বিধিনিষেধ আরোপ করছে। আপনি যখন ইতিমধ্যে একাধিকবার পাস করা একটি বার্তা পান, আপনি এখন কেবলমাত্র একবারে একটি পরিচিতিতে সেই বার্তাটি পাস করতে পারেন। আপনি অবশ্যই বার বার বার বার ফরোয়ার্ড করতে পারেন তবে এটি করা এখন আরও কঠিন হবে।


হোয়াটসঅ্যাপ আশা করে যে এই ঘর্ষণটি মানুষকে থামিয়ে তুলবে এবং ভুয়া তথ্য কী হতে পারে তা এগিয়ে দেওয়ার আগে ভাববে। মানব ইতিহাস, যদিও এই বিষয়ে খুব আশা না করে তবে এটি কিছু না করার চেয়ে এখনও ভাল।
হোয়াটসঅ্যাপ ভুল তথ্য প্রসারণ রোধে বার্তাটি সীমাবদ্ধ করছে হোয়াটসঅ্যাপ ভুল তথ্য প্রসারণ রোধে বার্তাটি সীমাবদ্ধ করছে Reviewed by Sourav on May 25, 2020 Rating: 5

No comments:

Powered by Blogger.